দুর্যোগ সহনীয় পাকা ঘর নির্মাণ করা হবে সবার জন্যঃ ত্রাণ প্রতিমন্ত্রী

ঝুঁকিপূর্ণ এলাকার সবার জন্য দুর্যোগ সহনীয় পাকা ঘর নির্মাণ করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ভার্চুয়াল সেমিনারে এ কথা বলেন তিনি।  এছাড়া দুর্যোগ মোকাবেলায় গবেষণা বাড়ানোর উপর জোর দেন বক্তারা।

ত্রান প্রতিমন্ত্রী
প্রতীকী চিত্র।

 

১৯৭০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত দেশে বড় ধরনের ঘূর্ণিঝড় হয়েছে ১৪৯ টি। যা মোট প্রাকৃতিক দুর্যোগের ৫২ শতাংশ। এবং এ সময়ের মধ্যে বন্যা হয়েছে ৯০ টি। যা সার্বিক দুর্যোগের ৩১ শতাংশ। নেহার বেড়ে গেলে পরিস্থিতি হয়ে উঠতে পারে কঠিন। তাই আগাম প্রস্তুতি বাড়ানোর কোনো বিকল্প নেই বলে মনে করেনদুযোর্গ ব্যবস্থাপনা সচিব।

 আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ভার্চুয়াল সেমিনারে বক্তারা বলেন, বেশি বেশি গবেষণা জরুরী।

 উক্ত সেমিনারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান এমপি জানান, আগামী পাঁচ বছরে দুর্যোগ মোকাবেলায় সরকার কি কি কাজ করবে একটি খসড়া তৈরি হয়েছে । 

এছাড়া তিনি আরও বলেন,  সবাইকে দুর্যোগ সহনীয় পাকা ঘর করে দেওয়া হবে।  বাংলাদেশ কেউ ভূমিহীন থাকবে না,  কেউ গৃহহীন থাকবে না। ২০১৯-২০ অর্থবছরে আমরা ১৭ হাজার মানুষকে ঘর প্রদান করেছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট স্কর্তৃক আয়োজিত উক্ত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক খন্দকার মোকাদ্দেম হোসেন। 

ওয়াইএইচ / বে অব বেঙ্গল নিউজ / Bay of bengal news