অনলাইনে বিক্রয় হচ্ছে জাতীয় পরিচয়পত্রঃ অনলাইন ফাঁদ (ভিডিও সহ)

০১৮১২৮৪৭০৯৯ নাম্বারে বিবিএন প্রতিনিধির সাথে প্রতারকের কথোপকথন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে “Nationalidcard” নামে আইডি থেকে, মেসেজে জানতে চাওয়া হয় জাতীয় পরিচয়পত্র লাগবে নাকি? কথার এক পর্যায়ে জানা যায় টাকার বিনিময়ে নাকি দিতে পারবেন অরিজিনাল এনআইডি কার্ড। নিজেকে চট্টগ্রাম নির্বাচন কমিশন কার্যালয়ের কম্পিউটার অপারেটর বলেও দাবি করেন তিনি।

অনলাইনে বিক্রয় হচ্ছে জাতীয় পরিচয়পত্রঃ অনলাইন ফাঁদ (ভিডিও সহ)
০১৮১২৮৪৭০৯৯ নাম্বারে খোলা ইমো একাউন্ট থেকে নেওয়া চিত্র।


বুধবার ( ২রা সেপ্টেম্বর) সন্ধ্যায় ফেসবুকে একটি ফেইক আইডি থেকে মেসেজে এনআইডি লাগলে দিতে পারবে বলে জানান এক ব্যাক্তি বে অব বেঙ্গল নিউজ এর একজন প্রতেবেদককে। ঐ ব্যক্তি ফেসবুক চ্যাটে বলেন, সারা বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে উনাকে কিছু তথ্য দিলেই উনি অরিজিনাল আইডি কার্ড সংগ্রহ করে দিবেন। তথ্যগুলোঃ- থানার নাম, জন্মতারিখ এবং ভোটার স্লিপ নাম্বার। তার থেকে জানতে চাওয়া হয়, এইটা কি অনলাইন কপি? উত্তরে সে একদম অরিজিনাল কপির কথা বলে। পরে এবিষয়ে আরো জানার জন্য তাকে তার ফেসবুক প্রোফাইলে দেওয়া নাম্বার ০১৮১২৮৪৭০৯৯ – তে কল করে বিস্তারিত তথ্য নেওয়া হয়।


তাকে বে অব বেঙ্গল নিজের প্রতিবেদক ছদ্ম কাস্টমার হিসেবে ফোন দিলে তিনি জানান, তিনি চট্টগ্রাম নির্বাচন কমিশন কার্যালয়ে কম্পিউটার অপারেটর হিসেবে কাজ করেন। তাকে কিছু তথ্য প্রদান করা হলে তিনি একদম অরিজিনাল আইডি কার্ড দিবেন।

এরপর তিনি কি অনলাইন কপি সংগ্রহ করে দেওয়ার কথা বলছেন জানতে চাইলে তিনি বলেন, সাধারন অনলাইন কপি নয় নির্বাচন কমিশনের সার্ভার থেকে অরিজিনাল কপি সংগ্রহ করে দিবেন বলে জানান।
তার থেকে স্মার্টকার্ডের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ২০৩০ সালের আগে তো কাউকে স্মার্টকার্ড দিবেই না এখন আর। তিনি আরো বলেন, অনলাইন কপি অনেক রকমের হয়ে থাকে।

অনলাইনে বিক্রয় হচ্ছে জাতীয় পরিচয়পত্রঃ অনলাইন ফাঁদ (ভিডিও সহ)
উল্লেখিত ফেসবুক আইডি।


পরে তার থেকে তার নাম জানতে চাইলে নাম বলেন ইলিয়াস উদ্দিন রানা (ছদ্ম/মিথ্যা নামও হতে পারে)। তবে তিনি বার বার বলছেন সাধারন অনলাইন কপি দিবেন না তিনি, বিশেষ কোন কপি দিবেন।
এই বিষয়ে তার সাথে দেখা করতে চাইলে তিনি ব্যস্ততার অজুহাত দেখিয়ে দেখা করতে পারবেন না বলে জানান। তাকে পরে অন্য কোনদিন দেখা করার প্রস্তাব দিলে তাতেও রাজি হন নি তিনি। এ ব্যাপারে তিনি বলেন, “অনলাইনে প্রতারণা হচ্ছে এটা আমিও মানি কিন্তু আমাকে দিয়ে কাজ করালে আস্থা রাখতে হবে। আমার সাথে অনলাইনেই মানুষের সাথে পরিচয় হয় আমি অনলাইনেই সবার কাজ করে দিই।”

এভাবেই অনলাইনে প্রতারণার ফাঁদে পা দিচ্ছেন বহু নাগরিক এবং রয়েছে প্রশাসনের নজরের বাইরে৷

ইয়াজ উদ্দিন / বে অব বেঙ্গল নিউজ / স্টাফ রিপোর্টার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *