ব্লুজ জার্সিটায় পছন্দ করল সিলভা

অল্পদিন আগেই পিএসজি ছাড়ার ঘোষণা দেন অধিনায়ক থিয়াগো সিলভা। পরবর্তী ঠিকানা যে স্ট্যামফোর্ড ব্রিজ তা জানাই ছিল।
এবার আনুষ্ঠানিকভাবেই চেলসির হয়ে গেলেন ব্রাজিলিয়ান সেন্টার-ব্যাক।


চ্যাম্পিয়নস লিগের ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে হেরে যাওয়ার পরই পিএসজির সঙ্গে থিয়াগোর ৮ বছরের পথচলার ইতি ঘটে। ফরাসি জায়ান্টদের জার্সিতে যৌথভাবে সর্বোচ্চ ৭টি লিগ ওয়ান শিরোপা, ৫টি ফরাসি কাপ ও ৫টি কোপা দে ফ্রান্স জেতার কীর্তি গড়েছেন থিয়াগো সিলভা।
ক্লাবের ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠার পেছনেও থিয়াগো সিলভারও বড় ভূমিকা ছিল।


পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ফ্রি ট্রান্সফারে চেলসিতে পাড়ি জমিয়েছেন থিয়াগো।
ব্লুজদের সঙ্গে আপাতত ১ বছরের চুক্তিতে স্বাক্ষর করেছেন তিনি। তবে চুক্তিতে মেয়াদ বাড়ানোর সুযোগও রাখা হয়েছে।
পিএসজির সঙ্গে দীর্ঘ সময় কাটানোর আগে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত এসি মিলানের হয়ে খেলেছেন। বড় তারকা হিসেবে তার আবির্ভাব সেখান থেকেই। ২০১০-১১ মৌসুমে মিলানের সিরি আ’ শিরোপা জয়ে বড় অবদান ছিল তার।

ব্লুজ জার্সিটায় পছন্দ করল সিলভা
ছবি:সংগৃহীত


মিলান অধ্যায় শেষে বিশ্বের অন্যতম সেরা ডিফেন্ডার হিসেবে পিএসজিতে যোগ দেন তিনি। তাকে কিনতে সেসময় ৪২ মিলিয়ন ইউরো খরচ করেছিল ফরাসি জায়ান্টরা, যা তাকে রিও ফার্ডিনেন্ডের পর ইতিহাসের সবচেয়ে
দামি ডিফেন্ডারে পরিণত করেছিল।


প্যারিসের ক্লাবটির জার্সিতে ৩১৫টি ম্যাচে মাঠে নামা এই ডিফেন্ডার সদ্য সমাপ্ত মৌসুমেও দলের ঘরোয়া ট্রেবল জয়ে নেতৃত্ব দিয়েছেন।


আন্তর্জাতিক ফুটবলেও বেশ সফল থিয়াগো সিলভা। গত এক যুগ ধরে ব্রাজিলের ডিফেন্সের অন্যতম ভরসা হয়ে থাকা সিলভা দেশের জার্সিতে ৮৯ ম্যাচ খেলেছেন। ডিফেন্ডার হয়েও জাতীয় দলের জার্সিতে ৭টি গোলও আছে তার।
ব্রাজিলের হয়ে অলিম্পিকে সিলভার ও ব্রোঞ্জ জেতার পাশাপাশি ২০১৩ সালে কনফেডারেশনস কাপ এবং ২০১৯ সালে কোপা আমেরিকার শিরোপা জেতার স্বাদ পেয়েছেন সিলভা। ব্রাজিলের জার্সিতে ৩টি বিশ্বকাপ ও সমান সংখ্যক কোপা আমেরিকায় খেলার অভিজ্ঞতা আছে তার।

এদিকে কোচ হিসেবে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড দায়িত্ব গ্রহণের পর সর্বশেষ মৌসুমে প্রিমিয়ার লিগে চতুর্থ স্থান অর্জন করেছে চেলসি। আগামী ১৪ সেপ্টেম্বর ব্রাইটনের বিপক্ষে ম্যাচ দিয়ে লিগের নতুন মৌসুম শুরু করবে সাবেক চ্যাম্পিয়নরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *