আন্তর্জাতিকসকল সংবাদ

শব্দের চেয়ে প্রায় ছ’গুণ গতিবেগ সম্পন্ন ক্ষেপাণাস্ত্র ছুড়তে সক্ষমঃ ভারত…

শব্দের চেয়ে প্রায় ছ’গুণ গতিবেগ সম্পন্ন চালকহীন আকাশযান নাম হাইপারসনিক টেকনোলজি ডেমনস্ট্রেটর ভেহিকল (এইচএসটিডিভি)। সোমবার (৭ সেপ্টেম্বর) ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার ( ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন/ ডিআরডিও ) করা পরীক্ষায় সাফল্য অর্জন করেছে এই আকাশযান।

হাইপারসনিক টেকনোলজি ডেমনস্ট্রেটর ভেহিকল পরীক্ষা। ( চিত্রঃ টুইটার থেকে নেওয়া )

ডিআরডিও সূত্রে জানা যায়, মাত্র ২০ সেকেন্ডের মধ্যে এইচএসটিডিভি সাড়ে ৩২ কিলোমিটার উচ্চতায় উঠে যেতে পারে। চালকহীন এই বিমানের সাহায্যে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়া সম্ভব। পাশাপাশি, এর বেশ কিছু অসামরিক ব্যবহারও রয়েছে। ভবিষ্যতে এইচএসটিডিভি-কে কম খরচে উপগ্রহ উৎক্ষেপণ করার কাজেও ব্যবহার করা যাবে।

এবিষয়ে ডিআরডিও আরো জানান, আজ হাইপারসনিক স্ক্র্যামজেট প্রপালসন সিস্টেম নির্ভর আকাশযানের সফল পরীক্ষা হয়। বেলা সাড়ে ১১টা নাগাদ ওডিশার বালেশ্বরের এ পি জে আব্দুল কালাম টেস্টিং রেঞ্জ (হুইলার ল্যান্ডে) হয় এই পরীক্ষা। একটি অগ্নি ক্ষেপণাস্ত্রকে ভূমি থেকে প্রায় ৩০ কিলোমিটার উঁচুতে নিয়ে যায় ‘বুস্টার’ হিসেবে ব্যবহৃত এইচএসটিডিভি।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহের অভিনন্দন বার্তা। ( চিত্রঃ টুইটার )

এদিকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ আজ ডিআরডিও প্রধান সতীশ রেড্ডি এবং তাঁর সহকারী বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে টুইটারে লেখেন, ‘‘প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত গড়ে তোলার আহ্বান সফল করার পথে এই যুগান্তকারী কৃতিত্বের জন্য ডিআরডিও-কে আমার অভিনন্দন। ভারত আপনাদের জন্য গর্বিত।’’ অন্য একটি টুইটে বলেন, ‘‘প্রযুক্তিগত উৎকর্ষ অর্জনের লক্ষ্যে পরবর্তী পর্যায়ের অগ্রগতি অব্যাহত থাকবে।’’

এইচএসটিডিভি-র সফল পরীক্ষার ফলে হাইপারসনিক প্রযুক্তিতে আমেরিকা, রাশিয়া এবং চিনের সঙ্গে এক সারিতে চলে এল ভারত।

ভারতীয় এক গণমাধ্যম সূত্রে, গত ফেব্রুয়ারিতে এই আকাশযানের সফল পরীক্ষা করলেও তা চুড়ান্ত সাফল্য অর্জনের লক্ষ্যে তা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করেনি ডিআরডিও।

ওয়াইএইচ / বিবিএন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *