আন্তর্জাতিকরাজনীতিসকল সংবাদ

ফরাসী প্রেসিডেন্ট তুরস্ককে পূর্ব ভূমধ্যসাগর সম্পর্কে আহ্বানঃ চল এগোই

আন্তর্জাতিক ডেস্কঃ ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ গতকাল তুরস্ককে পূর্ব ভূমধ্যসাগর সম্পর্কে একটি ‘দায়িত্বশীল সংলাপ’ পুনরায় চালু করার আহ্বান জানিয়েছে। আনাদোলু এজেন্সি একথা জানিয়েছে। তুরস্কের প্রতি এক টুইট বার্তায় ম্যাখোঁ জানিয়েছেন, ‘আজাকসিওতে আমরা তুরস্ককে একটি স্পষ্ট বার্তা পাঠিয়েছি: নির্দয়তা ছাড়াই, সৎ বিশ্বাসে একটি দায়িত্বশীল সংলাপ আবার চালু করি। এ আহ্বান এখন ইউরোপীয় সংসদেরও। আহ্বান শোনা গেছে বলে মনে হয়। চল এগোই’।


ভূমধ্যসাগরের দীর্ঘতম উপকূলরেখার দেশ তুরস্ক এর মহীসোপানে জ্বালানি সন্ধানের জন্য সামরিক এসকর্টসহ ড্রিলশিপ প্রেরণ করে বলেছে, তুরস্ক এবং তুর্কি প্রজাতন্ত্র উত্তর সাইপ্রাস উভয়েরই এ অঞ্চলে অধিকার রয়েছে। উত্তেজনা কমাতে তুরস্ক এ অঞ্চলের সংস্থাগুলোর সুষ্ঠু ভাগাভাগী নিশ্চিত করতে সংলাপের আহ্বান জানিয়েছে।
এদিকে তুরস্ক ও গ্রীক সামরিক প্রতিনিধিরা পূর্ব ভূমধ্যসাগরে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে একটি ঘটনার ঝুঁকি হ্রাস করার উপায় নিয়ে ব্রাসেলসে ন্যাটো সদর দফতরে প্রযুক্তিগত বৈঠক করেছেন।


উল্লেখ্য তুরস্ক শুক্রবার পূর্ব ভূমধ্যসাগরে ম্যাখোঁর বিরুদ্ধে আগুনে জ্বালানি যোগ করা এবং সমস্যার সমাধান করা আরও কঠিন করার অভিযোগ করে। ব্রিটেনের চ্যানেল ৪ নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেছেন, ফরাসি প্রেসিডেন্ট দুই শতাব্দী আগে মারা যাওয়া নেপোলিয়নের ভূমিকা নেয়ার চেষ্টা করছেন, তবে ম্যাখোঁ এ জন্য যথেষ্ট শক্তিশালী নন। আকার বলেছিলেন যে, ফ্রান্সে তার সমস্যাগুলো আড়াল করতে পূর্ব ভূমধ্যসাগর নিয়ে মাথা ঘামাচ্ছেন ম্যাখোঁ। পূর্ব ভূমধ্যসাগরে তার প্রায় ২ হাজার কিলোমিটার (প্রায় ১,২৪২ মাইল) উপকূলরেখা রয়েছে মনে করিয়ে দিয়ে তিনি বলেন যে, তুরস্ক তার অধিকার এবং স্বার্থ রক্ষা করবে।

ইস্যুটিতে ইইউ’র মনোভাব প্রশ্নে আকার বলেন, ইইউ সমাধানে অবদান রাখে না এবং অচলাবস্থার অংশ হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, পূর্ব ভূমধ্যসাগরে নিয়ম স্থাপন বা পরিবর্তন বা সীমানা এঁকে দেয়ার কোন অধিকার ইইউর নেই। পূর্ব ভূমধ্যসাগরে জ্বালানি অনুসন্ধানের বিষয়টি নিয়ে সম্প্রতি উত্তেজনা আরও বেড়েছে। তুরস্কের উপকূলের নিকটবর্তী ছোট ছোট দ্বীপের ওপর ভিত্তি করে তুরস্কের সামুদ্রিক অঞ্চলগুলোতে বক্স দেয়ার চেষ্টা করে গ্রিস এ অঞ্চলে তুরস্কের জ্বালানি অনুসন্ধানে বিতর্ক করেছে।

সূত্রঃ মিডল ইস্ট মনিটর, নিউজ 8, আনাদোলু

আরসি/ বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *