চট্টগ্রামবাণিজ্যসকল সংবাদ

চট্টগ্রাম বন্দর জেটিতে কাত হয়ে পড়েছে কন্টেনার বোঝাই বিদেশী জাহাজ

ছবিঃসংগৃহিত

কন্টেনার বোঝাই বিদেশী জাহাজ ভারসাম্য হারিয়ে বন্দরের জেটিতে কাত হয়ে পড়েছে। বন্দরের ১১ নম্বর জেটিতে আজ রবিবার (২৩ আগস্ট) সকালে এই ঘটনা ঘটে। পানামার পতাকাবাহী কন্টেনার জাহাজ ‘এমভি ওইএল হিন্দ’ প্রায় ১০ ডিগ্রি কাত হয়ে গেছে। জাহাজটিতে রফতানি পণ্য বোঝাই ও খালি মিলিয়ে ৯৬৪ টিইইউ’স কন্টেনার রয়েছে। জাহাজটির যাত্রা বাতিল করা হয়েছে।
বন্দর সূত্র জানায়, ১৮৪ দশমিক ১০ মিটার লম্বা এবং সাড়ে ৮ মিটার ড্রাফটের জাহাজটিতে গত দুইদিন ধরে কন্টেনার লোড করা হচ্ছিল। আজ সকালে জাহাজটির কন্টেনার বোঝাই করা শেষ হয়। এটি যাত্রা করার কথা ছিল কিন্তু যাত্রার আগ দিয়ে দেখা যায় যে জাহাজটি ভারসাম্য হারিয়ে জেটির দিকে কাত হয়ে আছে। এটি জেটির সাথে লেগে বেশ চাপের সৃষ্টি করে। এতে ৫০ বছরেরও বেশী পুরানো জেটি ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা তৈরি হয়। জাহাজটি থেকে দ্রুত ৫০০ টন ওজনের ২০টি কন্টেনার নামিয়ে ভারসাম্য (জিএম>১ মিটার) ঠিক করার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। জাহাজটি থেকে কন্টেনার নামানোর পর ভারসাম্য ঠিক হলে এটিকে যাত্রার অনুমতি দেয়া হবে তবে তার আগে ইন্ডিপেনডেন্ট সার্ভেয়ার দিয়ে জাহাজটি সমুদ্রে চলাচলের উপযোগী এমন রিপোর্ট নিশ্চিত করতে হবে। জাহাজটির স্থানীয় এজেন্ট জিবিএক্স।
বন্দরের কর্মকর্তারা বলেছেন, জাহাজে কন্টেনার লোড করার আগে ওজন ম্যানেজ করার পরিকল্পনা নেয়া হয়। খালি এবং পণ্য বোঝাই কন্টেনার রাখার মাধ্যমে ওজনের সমন্বয় করা হয়। জাহাজের ক্যাপ্টেন এবং মাস্টার বিষয়টি দেখভাল করেন। কিন্তু ‘ওইএল হিন্দ’ জাহাজটিতে কন্টেনার লোড করার সময় বিষয়টি খেয়াল রাখা হয়েছিল কি না তা জানা যায়নি। জাহাজটি কেন কাত হয়ে গেল তা খতিয়ে দেখা হচ্ছে।

এসি/বিবিএন /স্টাফ রিপোর্টার।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *