আন্তর্জাতিকবাণিজ্যসকল সংবাদ

আগামী ৩ বছরে বাংলাদেশে ৫৯০ কোটি ডলার দেওয়ার পরিকল্পনা ঘোষণা এডিবির…

এশীয় উন্নয়ন ব্যাংক(এডিবি) ছবিঃ সংগৃহীত

এশীয় উন্নয়ন ব্যাংক(এডিবি) উল্লেখ করেছে, সরকারের ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সাথে সঙ্গতি রেখে উন্নয়ন অগ্রাধিকারে এই অর্থ ব্যয় করা হবে। সিওবিপি অনুযায়ী ৫৯৩ কোটি ৮০ লাখ ডলার ধারাবাহিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে অর্থায়ন করা হবে। এর বাইরে ৩ কোটি ৫৬ লাখ ডলার কারিগরি সহায়তা আকারে দেওয়ার লক্ষ্য রয়েছে। ৫১৭ কোটি ডলার প্রকল্পে বাড়তি চাহিদার আলোকে দেওয়ার জন্য স্ট্যান্ডবাই আকারে রাখা হবে।

নতুন কান্ট্রি অপারেটিং বিজনেস প্লান (সিওবিপি) অনুযায়ী, বাংলাদেশকে সহায়তার জন্য আরো ৫২০ কোটি ডলার (৪৪ হাজার ২০০ কোটি টাকা) অপেক্ষমাণ (স্ট্যন্ডবাই) তহবিল রাখা হয়েছে। উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য বাংলাদেশের চাহিদা ও সক্ষমতার আলোকে এই খাত হতে বরাদ্দ দেওয়া হবে। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি এ তথ্য জানিয়েছে।

আগামী তিন বছরে (২০২১-২৩) বাংলাদেশে ৫৯০ কোটি ডলার (৫০ হাজার ১৫০ কোটি টাকা) দেওয়ার পরিকল্পনা ঘোষণা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ উল্লেখ করেন, করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারির সময়কালে বাংলাদেশের জন্য সহায়তার পরিমাণ বাড়ানো হয়েছে। এর ফলে স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে উদ্বুদ্ধ চ্যালেঞ্জ মোকাবিলা করে অর্থনীতির গতি পুনরূদ্ধারে সহায়তা করবে।সেইসাথে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি আরো বলেন,বাংলাদেশে বিশেষ করে স্বাস্থ্য খাতের উন্নয়ন, খাদ্য নিরাপত্তা, সামাজিক নিরাপত্তা, দক্ষতার উন্নয়ন, গ্রামীণ উন্নয়ন, পানি ও স্যানিটেশন এবং আর্থিক খাতের উন্নয়নে এই সহায়তা দেওয়া হবে। জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলা, নারী-পুরুষ সমতা এবং সুষম আঞ্চলিক উন্নয়ন অগ্রাধিকার তালিকায় থাকবে।

বর্ধিত সহায়তার জন্য সরকারি অনুরোধের কথা উল্লেখ করে মনমোহন প্রকাশ উল্লেখ করেন,এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বেসরকারি খাত, সরকারি-বেসরকারি অংশীদারিত্বের প্রকল্পের জন্য সহায়তা বৃদ্ধি করা হবে এবং বন্ডের বাজার উন্নয়নে সহায়তা করা হবে।

এসি/বিবিএন /স্টাফ রিপোর্টার

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *